রোবটিক্স কি এর সুবিধা ও অসুবিধা এবং রোবটিক্স এর ব্যবহার

 আমরা অনেকেই আছি যারা রোবোটিক্স সম্পর্কে জানিনা আবার অনেকে জানি। কিন্তু বর্তমান যুগে রোবটিক সম্পর্কে সকলেরই ধারণা থাকা উচিত। কেননা বর্তমানে মানুষের কাজকে সহজ থেকে 


 সহজতর করার জন্য রোবটিক্সের ভূমিকা অপরিসীম। আমাদের দৈনন্দিন জীবনে ঘরবাড়ি থেকে শুরু করে অফিস, আদালত, বিনোদন, চিকিৎসার ক্ষেত্রে, শিক্ষা ক্ষেত্রে সব জায়গাতে রোবোটিক্স ব্যবহার করা হয়ে থাকে। রোবটিক্স ব্যবহারে আমাদের দৈনন্দিন জীবনের জটিল ও কঠিন কাজগুলো সহজেই এবং দ্রুত সমাধান করতে পারি। তাই রোবোটিক্স এর ভূমিকা অপরিসীম। চলুন দেরি না করে জানা যাক রোবোটিক্স কি,রোবটিক্ট্র সুবিধা ও অসুবিধা এবং এর ব্যবহার সম্পর্কে। 


পেজ সূচিপত্র:

রোবটিক্স কি

রোবোটিক্স হলো এমন একটা যান্ত্রিক ব্যবস্থা যা কম্পিউটার প্রোগ্রাম নিয়ন্ত্রক ইলেকট্রনিক যন্ত্র। এর কাজকর্ম চলাফেরা দেখলে মনে হয় এটি স্বয়ংক্রিয় ক্ষমতা সম্পন্ন, নিজস্ব বুদ্ধিমত্তা, নিজে বুদ্ধি খাটিয়ে কাজ করছে। কিন্তু এর কাজ হচ্ছে কম্পিউটার প্রোগ্রামের মাধ্যমে, যে প্রোগ্রাম নিয়ন্ত্রণ করে থাকে মানুষ। আর বিজ্ঞানের যে শাখায় এই রোবট নিয়ে আলোচনা করা হয় সেটি হচ্ছে রোবটিক্স এর জগত। এই রোবটিক্স প্রক্রিয়া টি ইলেকট্রনিক্স, প্রকৌশলী বিদ্যা,বালবিদ্যা,মেকানিক,সফটওয়্যার ডেভেলপমেন্ট দ্বারা সৃষ্টি হয়।

বিংশ শতাব্দীর দিকে অর্থাৎ ১৯৫৪ সালে প্রথম কম্পিউটার প্রোগ্রামকে কাজে লাগিয়ে ডিজিটাল রোবট তৈরি করেন জর্জ ডেভেল। এর নাম দেন “ইউনিমেট( Uni mate)”। যার কাজ ছিল জিনিসপত্র ওঠানামা করানো এবং সরানো।

এরপর ১৯৬৬ সালে আবিষ্কৃত হয় বিশ্বের প্রথম আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমতাসম্পন্ন রোবট "শেকি রোবট"। স্টান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের আবিষ্কৃত রোবটটির বিশেষত ছিল চারপাশে বাধা-বিপত্তি দেখাকরা এবং চলার পথে আসা বাধাকে এড়ানো।

এরপর শুরু হয় রোবটের এগিয়ে চল। মানুষের মতই এর বুদ্ধিমত্তা ।বাংলাদেশের ২০১৭ সালে ঘুরে যাওয়া রোবট সোফিয়া কে আমরা অনেকেই দেখেছি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর সাহায্যে সেন্সর ও ক্যামেরা ব্যবহার করেন নতুন নতুন জিনিস শেখার ক্ষমতা আছে এই রোবটের ।

রোবট বা রোবোটিক্স এর প্রকারভেদ: 

 বুটি রোবটিক্স এর প্রকারভেদ নির্দিষ্ট করে বলা যায় না। তবে কয়েক প্রকারের রোবট সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো:

১।অটোনমাস মোবাইল রোবট : অটোনমাস মোবাইল রোবট হল এমন এক ধরনের রোবট যা প্রোগ্রাম করে দেওয়ার পরেও মানুষের সাহায্য ছাড়াই বিরতাহীন ভাবে চলতে পারে। বিভিন্ন কোম্পানিতে ভারী জিনিসপত্র উঠানামা , পরিষ্কার করা, প্যাকিং ,ওয়েল্ডিং করার ক্ষেত্রে মানুষের পরিবর্তে ব্যবহার করা  হয়।  

২।অটোমেটেড গাইডেড ভেহিকল: এটি অটোনমাস মোবাইল রোবট এর মতো হলেও, এর ভিন্নতা হচ্ছে  এটি চাকার সাহায্যে মার্ক করা লাইন,রেডিও ওয়েভ এবংম্যাগনেটকে অনুসরন করে চলে। একটি বিভিন্ন কল কারখানায় ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এটি ভারী  জিনিসপত্র ওঠানামা করা, একস্থান হতে অন্য স্থানে আনা নেয়ার করার ক্ষেত্রে ব্যবহৃত হয়। এটি সমতল জায়গায় চলাচল করতে অনেক সুবিধা হয়। 

> আরো পড়ুন: কালোজিরার উপকারিতা এবং এর ব্যবহার সম্পর্কে

৩। আর্টি কুলেটেড রোবট : শিল্প কারখানাগুলোতে বহুলভাবে ব্যবহৃত আরেকটি রোবট হচ্ছে আর্টিকুলেটেড রোবট। এটি অটোনমাস মোবাইল রোবটের থেকে ভালো কাজ করে থাকে কেননা এর  শরীর হচ্ছে মানুষের হাত পায়ের মতো জয়েন্ট জয়েন্ট লাগানো। তাই এটিও অটোনমাস মোবাইল রোবটের থেকে ভালো কাজ করতে পারে।

৪। হিউম্যানয়েড সোফিয়া: মানুষের দেহের সাথে সাদৃশ্যপূর্ণ রোবট হচ্ছে হিউম্যানয়েড রোবট এতে যুক্ত করা হয়েছে আর্টিফিশিয়াল। যা নিজের থেকেই চিন্তা ভাবনা করে কথা বলতে পারে ,উত্তর দিতে পারে, এবং নিজে থেকে সিদ্ধান্ত নিতে পারে। এই রোবটের কথা বলতে গেলে সফিয়ার কথা বলতে হয়। যে রোবটি ২০১৭ সালে বাংলাদেশ ঘুরে গিয়েছে।

৫। কোবট : কোলাবরেশন এবং রোবট শব্দ দুটি নিয়ে করা হয়েছে কোবট। এটি অনেকটা মানুষের মত হওয়ায় শিল্প প্রতিষ্ঠানে মানুষের সাথে সাথে কোবট কাজ করে থাকে। এটি আকারে ছোট এবং কম বুদ্ধিমত্তার হওয়ায় এর সাথে থেকে মানুষ সহজেই নিরাপদে কাজ করতে পারে।

৬। হাইব্রিড রোবট : হাইব্রিড রোবট হল এমন এক ধরনের রোবট যা কাজের পরিধি বৃদ্ধির লক্ষ্যে দুই বা ততোধিক রোবটকে একসাথে যুক্ত করে তৈরি করা হয়।দিন দিন এই রোবটের ক্ষমতা বেড়ে যাচ্ছে দ্বিগুন

রোবটিক্স  বা রোবট এর ব্যবহারসমূহ:

আমাদের দৈনন্দিন জীবনে রোবটের ব্যবহার দিন দিন বেড়ে চলেছে। আমরা বিভিন্ন ক্ষেত্রে কাজের সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে রোবট ব্যবহার করে থাকি। তাই চলুন জানা যাক রোবটিক্স ব্যবহারের ক্ষেত্র গুলো। নিচের উল্লেখযোগ্য কিছু রোবট ব্যবহারের ক্ষেত্র সমূহ উল্লেখ করা হলো:

১।শিল্পকল কারখানায়: বিভিন্ন শিল্প উৎপাদন বৃদ্ধির জন্য ব্যবহার করা হয়ে থাকে রোবট। অনেক ভারী ভারী কাজ যেগুলো মানুষের দ্বারা সম্ভব হয় না সেগুলো রোবট দ্বারা সম্ভব হয় । আর এই কাজগুলো করার জন্য ব্যবহার হয়ে থাকে রোবট যেমন গাড়ি তৈরি কারখানা, ভারি ভারি মালামাল স্থানান্তর করা হয় রোবটের মাধ্যমে।

২। গৃহস্থলীর কাজ: রোবট অনেক কল কারখানা অনেক প্রতিষ্ঠানে কাজের পাশাপাশি বর্তমানে গৃহস্থলীতেও কাজ করছে প্রশিক্ষণপ্রাপ্ত রোবটগুলো।

৩। চিকিৎসা ক্ষেত্রে: বর্তমানে অনেক দেশেই চিকিৎসা ক্ষেত্রে রোবট ব্যবহার করা হচ্ছে। ডাক্তার নার্স রোগীদের কাছে প্রয়োজনীয় জিনিস ও ওষুধপত্র দ্রুত পৌঁছাতে রোবটের ব্যবহার করা হচ্ছে। পরিষ্কার পরিচ্ছন্নতা কাজে ব্যবহার করা হয় । বর্তমানে আয়ারল্যান্ডের এক দল চিকিৎসক মস্তিষ্কের অস্ত্রপাচার  কাজে রোবটের সফল ব্যবহার দেখিয়েছেন।

৪। কৃষি ক্ষেত্রে : কৃষি ক্ষেত্রে রোবটের ব্যবহার অন্যতম বীজ বপন ,আগাছা পরিষ্কার, ফসল উৎপাদন ,মাটি বিশ্লেষণ ,ফসল সংগ্রহ থেকে নানা ধরনের কাজ রোবট ব্যবহার করা হচ্ছে।

৫। বিপদজনক কাজ : অনেক বিপদজনক কাজে রোবট ব্যবহার করা হয়ে থাকে যেমন বোমা চিহ্নিতকরণ, বোমা নিষ্ক্রিয়করণ, ড্রন চালকবিহীন রোবট বিমানসহ রোবটিক্সের কিছু অত্যাধুনিক আবিষ্কার কাজ করছে যুদ্ধ ও সামরিক ক্ষেত্রেও।

৬। শিক্ষা ক্ষেত্রে : শিক্ষা ক্ষেত্রেও রোবট ব্যবহার করা হয়ে থাকে সাম্প্রতিক দক্ষিণ কোরিয়ার বিদ্যালয়ে শিক্ষাদানের জন্য রোবট শিক্ষক ব্যবহার করা হচ্ছে। যাদের বলা হয় টেলি প্রেজেন্স রোবট। 

 

৭। পুলিশের সাহায্যকারী : পুলিশের সাহায্যকারী হিসেবে রোবট অনেক ভারী এবং কঠিন কঠিন কাজের পাশাপাশি সাহায্যকারী হিসেবেও কাজ করে।

৮। মেইল ডেলিভারি : অনেক প্রতিষ্ঠানে কাজের পাশাপাশি ইলেকট্রনিক্স মেইল ডেলিভারির কাজে কাজেও ব্যবহার করা হচ্ছে ইলেকট্রনিক্স রোবট।

৯।রেস্টুরেন্ট ব্যবহার : অনেক হোটেল রেস্টুরেন্টেও খাবার আনা নেওয়ার কাজে, খাবার পরিবেশনের কাজে প্রশিক্ষণপ্রাপ্ত রোবোট কাজ করছে । সুইপার , ক্লিনার, ফুল ক্লিনার সহ বিভিন্ন ক্ষেত্রে কাজ করছেন প্রশিক্ষণপ্রাপ্ত রোবট।

১০।ঝুঁকিপূর্ণ কাজে : বিভিন্ন প্রাকৃতিক খনি বিষাক্ত ,দুর্গম ও মানুষের কাজের জন্য  বিপদজনক সে সকল জায়গায়  বিকল্প হিসাবে ব্যবহার করা হচ্ছে রোবট।

১১। উৎপাদনশীলতা বৃদ্ধিতে : অনেক প্রতিষ্ঠানে উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যে মানুষের পরিবর্তে ব্যবহার করা হচ্ছে রোবট। এতে উৎপাদনশীলতা বৃদ্ধি পাচ্ছে এবং শ্রমিকদের প্রাণহানির ঝুঁকি কমে যাচ্ছে ।

রোবোটিক্স বা রোবট ব্যবহারের সুবিধা সমূহ: 

রোবট বা রোবটিক্স আমাদের জীবনযাত্রাকে সহজ থেকে সহজতর করছে ও সুবিধাজনক করতে রোবট নির্লস ভাবে কাজ করে যাচ্ছেন। রোবট ব্যবহারের ফলে অল্প সময়ে অনেক উৎপাদন সম্ভব হচ্ছে এবং অনেক শ্রম বেঁচে যাচ্ছে। যার ফলে রোবটের ব্যবহার দিন দিন বেড়ে যাচ্ছে। ফলে রোবট ব্যবহারে আমাদের অনেক সুবিধা হয়েছে। চলুন জেনে নেয়া যাক আরো অনেক সুবিধা সমূহ: 

আরো পড়ুন : আমাদের রাজশাহী

  • রোবট ব্যবহারের ফলে অনেক উৎপাদনশীল প্রতিষ্ঠানে উৎপাদনশীলতা বৃদ্ধি পায় যার কারণে রোবট ব্যবহার করা হয়েছে ।
  • অনেক ঝুঁকিপূর্ণ কাজ যেগুলো মানুষ মানুষ করতে পারে না যেমন দুর্ঘটনা জনিত জাহাজ পানি থেকে উত্তোলন করা ঝালাইয়ের কাজ করা ইত্যাদি ।
  • বিভিন্ন যুদ্ধে দেশ রক্ষার জন্য রোবোটিক্স তৈরি রোবট ব্যবহার করা হয় ।
  • চিকিৎসা ক্ষেত্রে রোগীদের অপারেশন এর জন্য ডাক্তারদের সহযোগিতা হিসেবে রোবট ব্যবহার করা হয় ।
  • গৃহস্থলের কাজে গৃহকর্মীর পরিবর্তে রোবট ব্যবহার করা হয়।
  • কৃষি ক্ষেত্রে বীজ বপন আগাছা পরিষ্কার করা সব সংগ্রহ মাড়াই করা থেকে অনেক কাজ রোবট এর মাধ্যমে করা হচ্ছে। তাহলে মানুষ খুব সহজেই স্বল্প সময়ের মধ্যে ফসল ঘরে তুলতে  সক্ষম হচ্ছে।
  • শিক্ষা ক্ষেত্রে উন্নত দেশগুলোতে শিক্ষকের পরিবর্তে রোবট ব্যবহার করা হচ্ছে ।


 

রোবোটিক্স বা রোবটের অসুবিধা সমূহ:

রোবট ব্যবহার করে আমরা যেমন সুবিধা পাই যেমন এর অসুবিধা রয়েছে অনেক। বিভিন্ন ক্ষেত্রে অসুবিধা নিশ্চিত করার লোকের রোবট ব্যবহার করে থাকি কিন্তু কিছু কিছু ক্ষেত্রে ব্যবহারের অসুবিধা ও লক্ষ্য করা যায়। তাই নিচে উল্লেখযোগ্য কিছু রোবট ব্যবহারের অসুবিধা সমূহ আলোচনা করা হলো:

  • রোবট অনেক ব্যয়বহুল যন্ত্র। যার কারণে অনেক প্রতিষ্ঠান এখনো রোবট ব্যবহার করতে পারে না।
  • ভোটের কৃত্রিম কোন বুদ্ধিমত্তা না থাকার কারণে এটি মানুষের দ্বারা নিয়ন্ত্রিত হয় যার কারণে অনেক সময় ভুল হওয়া সম্ভব না বেশি থাকে।
  • নানান ক্ষেত্রে রোবট ব্যবহারের কারণে মানুষ কর্মহীন হয়ে পড়ছে । ফলেদিন দিন বেকারত্ব বাড়ছে।
  • রোবট পরিচালনার জন্য দক্ষ প্রকৌশলী প্রয়োজন যার জন্য অনেকেই এটি ব্যবহার করতে পারে না।
  • পরিস্থিতির সাথে তাল মিলিয়ে মানুষ কাজ করতে পারে কিন্তু রোবট টা করতে পারেনা।

উপসংহার:

পৃথিবীর বিভিন্ন দেশে রোবট নিয়েগবেষণা ও এর ব্যবহার দিন দিন বেড়েই চলেছে।কেননা রোবট ব্যবহার করে মানুষ অনেক উন্নত কাজ করতে সক্ষম হচ্ছে। তবে রোবটিক্সের যন্ত্রপাতি সহজলভ করা গেলে উন্নত দেশ হিসেবে বাংলাদেশ ও একসময় অনেক উন্নতি সাধন করতে পারবে।

 



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

রয়েল; আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url